ibmcr_bd@yahoo.com, ibmcrbd@gmail.com
For College +88-01917089705
For Hospital +88-01915997646

ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ রাজশাহীতে অর্থো-সার্জারী বিভাগের উদ্যেগে সাইন্টিফিক সেমিনার অনুষ্ঠিত।

ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ, রাজশাহীতে সাইন্টিফিক সেমিনার কমিটির সার্বিক তত্তাবধানে অর্থো-সার্জারী বিভাগের উদ্যেগে সেমিনার অনুষ্ঠিত হয়। অর্থো-সার্জারী বিভাগের রেজিষ্ট্রার ডা: সাফায়েত জিলানী এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ মোঃ ছানাউল হক মিয়া।

“Advances in Diagnosis and treatment of Osteoporosis” শিরোনামে অনুষ্ঠানে key note speaker হিসেবে সেমিনার পরিবেশনা করেন অর্থো-সার্জারী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ সাইদ আহমেদ এবং অনুষ্ঠান পরিচালনার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সাইন্টিফিক সেমিনার কমিটির চেয়ারম্যান প্রফেসর ডাঃ একেএম গোলাম কিবরিয়া।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রফেসর ডাঃ সৈয়দ গোলাম কিবরিয়া, প্রফেসর ডাঃ মোঃ আবু বকর সিদ্দিক, প্রফেসর ডাঃ মোঃ লতিফুর রহমান, প্রফেসর ডাঃ চিন্ময় কান্তি দাস, প্রফেসর ডাঃ মোঃ মতিউর রহমান, প্রফেসর ডাঃ অলি আহমেদ, প্রফেসর ডাঃ মোসাঃ লায়লা আক্তার, প্রফেসর ডাঃ সুজন আল হাসান, প্রফেসর ডাঃ আব্দুল খালেক, প্রফেসর ডাঃ নাজমা আরা সহ প্রমুখ।

key note speaker অধ্যাপক ডাঃ সাইদ আহমেদ- অষ্টিওপোরোসিস এর সনাক্তকরণ ও এর আধুনিক চিকিৎসা সর্ম্পকে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন আমাদের দৈনন্দিন জীবনের খাদ্য তালিকায় ক্যালসিয়াম এর খাটতির কারনে হাড়ের এই অসুখ (Osteoporosis) বয়স বৃদ্ধির সাথে সাথে দ্রুত ছড়াচ্ছে। ক্যালসিয়াম এর খাটতি পূরন, শারীরিক ওজন, দৈনন্দিন চলাফেরা ও life Style Modification এর মাধ্যমে এই সমস্যা রোধ করা সম্ভব। অনুষ্ঠনের সভাপতি ও কলেজে অধ্যক্ষ উপস্থিত ডাক্তারদের উদ্দেশ্যে বলেন সেমিনার থেকে মূল শিক্ষা গ্রহন করে তা মানব সেবায় পৌচ্ছে দেওয়ার আহবান জানান। তিনি সেমিনার উপস্থিত সকলকে ধন্যবাদ জানান এবং আগামীতে আরো সুন্দর সুন্দর সেমিনার আয়োজনের সার্বিক সহযোগীতার আশ্বাস প্রদান করেন। এছাড়া অনুষ্ঠানে কলেজের সকল ডাক্তারবৃন্দ ও ইন্টার্নী চিকিৎসবৃন্দ উপস্থিত ছিলেন।